0
বিপুল এ পৃথিবীর কিছু আজব কাহিনী জেনে নিইঃ🏷 প্রয়োজনীয় মূর্হুতে🔍খুঁজে পেতে 🖧শেয়ার করে রাখুন..

- ১৭৮৩ সালে আইসল্যান্ডে এক আগ্নেয়গিরি থেকে এত পরিমাণে ধূলো উদ্গত হয়েছিল যে কিছুক্ষণের জন্য পুরো ইউরোপে সূর্যের আলো পড়েনি।


- পৃথিবীতে বছরে ২০ থেকে ৩০টি অগ্ন্যুৎপাত ঘটে যার অধিকাংশই হয় সাগরের তলায়।


- পিঁপড়ারা ট্যালকম পাউডার পছন্দ করে না! জীবনে কখনো দেখেছেন পাউডারের পাত্রে বা পাউডারের কৌটায় পিঁপড়া উঠেছে?


- জেনে অবাক হবেন, নীল নদের নিচ দিয়ে আরেকটি নদ/নদী বয়ে চলেছে যাতে ৬ গুণ বেশি পানি রয়েছে নীল এর চেয়ে।


-  একটা প্রানী কত সেকেন্ড মাথা ছাড়া বেচে ঠাক্তে পারে বলে ধারনা করেন!! তেলাপোকা মাথা ছাড়াও ১০ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।


- Lake Bosumtwi ঘানার একটি প্রাকৃতিক হ্রদের নাম যা আসলে উল্কাপাতের কারণে সৃষ্ট গহ্বর এবং বৃষ্টির পানি দিয়ে পূর্ণ। এটি দৈর্ঘ্যে প্রায় সাড়ে ৮ কিলোমিটার এবং প্রস্থে ৮ কিলোমিটারের কিছু বেশি। এর গড় গভীরতা প্রায় ১৫০ ফুট। ধারণা করা হয়, এটি প্লাইস্টোসিন যুগের এবং ১০ লাখেরও বেশি বছর আগের।


- ফ্লোরিডা উপকূলের কী লারগো (Key Largo- জায়গার নাম) তে সমুদ্রের নিচে একটি হোটেল আছে যার নাম জুলস আন্ডারসী লজ (Jules’ Undersea Lodge)। এটি এখন পর্যন্ত পৃথিবীর একমাত্র জলপুরী হোটেল। এখানে আসতে হলে আপনাকে ২১ ফুট পানিপথ স্কুবা ডাইভিং করে আসতে হবে। এর ৪২ ইঞ্চি বিশাল গোলাকার জানালা দিয়ে আপনি সাগরতলের চমৎকার সব দৃশ্য দেখতে পাবেন।


- ইতালির ভেনিস নগরী ১১৮টি ছোট ছোট দ্বীপের সমষ্টি যেগুলো ৪০০টি ব্রিজের মাধ্যমে পরস্পর সংযোজিত। কিন্তু চিন্তার বিষয় হল, এই বিখ্যাত নগরীটি আস্তে আস্তে পানিতে ডুবে যাচ্ছে।


- ইতিহাস বইতে আমরা পড়েছি যে প্রাচীন মিশরীয়রা বিভিন্ন দেব-দেবীর পূজা করত। ওসিরিস, আমন রে ইত্যাদি ছিল তাদের অন্যতম গুরুত্বপূর্ণ দেবতা। তবে এটা বোধহয় আমরা অনেকেই পড়িনি বা জানিনা যে মিশরীয়রা একজন আকাশ দেবীরও পূজা করত। তার নাম ছিল ‘নাট’ (Nut)।


-  পৃথিবীতে সবচাইতে ঝোড়ো হাওয়াপ্রবণ এলাকা হল কমনওয়েলথ উপসাগর (Bay) যা অ্যান্টার্কটিকা মহাদেশে অবস্থিত।


- রয় সুলিভান নামে জনৈক আমেরিকানের ওপর রেকর্ডসংখ্যক- ৭ বার বজ্রপাত হয়েছিল! অবশ্য শেষবার বেঁচে গিয়েছিল কিনা জানা যায়নি।


- বাওবাব নামে এক ধরণের মরু-বৃক্ষ রয়েছে যা এর কাণ্ডে ১০০০ লিটার পর্যন্ত পানি মজুদ করে রাখতে পারে।


- ক্যাঙ্গারুর লাফ দিতে দেখেছেন কিন্তু জানেন কি!  ক্যাঙ্গারু এক লাফে ৩০ ফুট যেতে পারে।


-  বিশ্বের সবচয়ে বৃদ্ধ গাছের বয়স কত জানেন? ৪ হাজার ৮৪২ বছর!!! এর নাম মেথুসেলাহ। এটি এক জাতের পাইন গাছ যার প্রাপ্তিস্থান ক্যালিফোর্নিয়ার ইনিয়ো (Inyo) কাউন্টির White Mountains এ। সবচেয়ে 'মুরুব্বী' গাছ - Methuselah


-  জেনে আশা করি ধাক্কাই খাবেন যে যুক্তরাষ্ট্র একাই সারা পৃথিবীর ২৯% পেট্রোল এবং ৩৩% বিদ্যুৎ ব্যবহার করে!


-  ‘ভ্যালি অফ ডেথ’ উপমার সংগে আপনি পরিচিত নিশ্চয়ই? ব্রাজিলের কিউবাটাও (Cubatao) তে যে শিল্প এলাকা গড়ে উঠেছে তার নাম ভ্যালি অফ ডেথ। কারণ শিল্পকারখানার বর্জ্য দূষণে আশপাশের গাছপালা ধ্বংস হয়ে গেছে এবং নদীর পানি দূষিত হয়ে পড়েছে।



- পৃথিবীর প্রাচীনতম পর্বতের কয়েকটি অবস্থিত স্কটল্যান্ডে। সম্মিলিতভাবে এগুলোকে the Highlands বলা হয়। ধারণা অনুযায়ী, এগুলো ৪০০ মিলিয়ন বছরের পুরনো।


- রাশিয়ার শ্বেত সাগর বা the White Sea হল শীতলতম সাগর। এর তাপমাত্রা মাইনাস ২ ডিগ্রি সেন্টিগ্রেড। অপরদিকে পৃথিবীর উষ্ণতম সাগর হল পারস্য উপসাগর যার তাপমাত্রা গ্রীষ্মকালে ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড ছাড়িয়ে যায়।


-  কখনো উত্তর মেরুতে যাওয়ার দুর্ভাগ্য (কিংবা সৌভাগ্য) যদি আপনার হয়, তবে জেনে রাখুন, সেখানে মাটি খুঁজে পাওয়ার সৌভাগ্য আপনার কোনদিনও হবে না। কারণ পুরোটাই বরফ আচ্ছাদিত সাগর। সেখানে আর্কটিক মহাসাগরে প্রায় ১২ মিলিয়ন বর্গকিলোমিটার জুড়ে শুধুই ভাসমান বরফ, শীতকালে যার তাপমাত্রা মাইনাস ৩৪ ডিগ্রি সেন্টিগ্রেড।


- অ্যান্টার্কটিকা মহাদেশে পানির ওপর বরফের পুরুত্ব কত, জানেন কি? ৩-৪ কিলোমিটার! এর বিস্তার প্রায় ১৩ মিলিয়ন বর্গকিলোমিটার জায়গা জুড়ে এবং তাপমাত্রা মাইনাস ৭০ ডিগ্রি সেন্টিগ্রেড।


- গ্যাসোলিন (Gasoline) এর কথা তো জানেন, গ্যাসোহল (Gasohol) এর কথা কি শুনেছেন? এটিও এক ধরণের জ্বালানি যার কাঁচামাল হল আখ বা ইক্ষু। ব্রাজিলে প্রায় ৪ মিলিয়ন গাড়িতে পেট্রোলের পরিবর্তে গ্যাসোহল ব্যবহার করা হয়।



- মশারা নীল রঙের প্রতি দুর্বল!! ঘরের বাতি নীল রঙের হলে মশার সংখ্যা বেড়ে যেতে পারে।



- হাঙর ৪ কি. মি. দূর থেকেও এক ফোঁটা (শুধুমাত্র এক ফোঁটা) রক্তের অস্তিত্ব ঠিক ঠিক শনাক্ত করতে পারে!


- অন্যকিছু না দেখেও শুধু ঘোড়ার দাঁত দেখে আপনি বলে দিতে পারবেন ঘোড়াটি মেয়ে না ছেলে! বেশিরভাগ পুরুষ ঘোড়ার দাঁত থাকে ৪০টি এবং মেয়ে ঘোড়ার ৩৬টি!


-  তিব্বত হল পৃথিবীর সর্বোচ্চ দেশ অর্থাৎ সবচাইতে উঁচুতে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা প্রায় ৪৫০০ মিটার।


 - পানিতে থাকাকালীন সময়ে সাপ আমাদের কামড় দিতে পারে না!!! কামড় দিতে হলে অবশ্যই সাপকে মাটি বা কোনও শক্ত কিছুর উপর আশ্রয় নিয়ে কামড় দিতে হবে!!! অদ্ভুত



[ইন্টারনেট হতে সংগ্রহীত]

Post a Comment

If you learn something from our post please comment...

 
Top