0
নতুন নতুন সবজি নামতে শুরু করেছে। তাই এখন সবজি আর মাছ নতুন স্বাদ এনে দেবে। দেখে নিন সিতারা ফিরদৌসের দেওয়া কয়েকটি রেসিপি।
টাটকিনি মাছের ভাপে ভুনাটাটকিনি মাছের ভাপে ভুনা
উপকরণ: টাটকিনি মাছ (মাঝারি) ৬-৭টি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, সিরকা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ ও ধনেপাতা ২ টেবিল চামচ।
প্রণালি: মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে মাছের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে ধনেপাতা ও লেবুর রস বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাছের গায়ে লাগিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। ঢাকনা ঠিকমতো বন্ধ হয় এ রকম একটি বাটিতে মাছ সাজিয়ে ঢাকনা ভালোমতো এটে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে অন্য একটি পাত্রে পানি দিয়ে পাত্রের ওপর স্টিমার বসিয়ে তার মধ্যে মাছের পাত্র রেখে স্টিমারের মুখ ঢেকে ৩০-৪০ মিনিট মাঝারি জ্বালে রান্না করতে হবে। লেবুর রস ও ধনেপাতা দিয়ে পাঁচ মিনিট রেখে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।
সবজিতে বাচা মাছের ঝোলসবজিতে বাচা মাছের ঝোল
উপকরণ: বাচা মাছ ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ফুলকপি ১টি, শিম ৮-১০টি, টমেটো ২টি, ধনেপাতা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৫-৬টি, সিরকা ১ টেবিল চামচ ও তেল ৩ টেবিল চামচ।
প্রণালি: মাছ কেটে, ধুয়ে পরিষ্কার করে মাছের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে সিরকা, সামান্য হলুদ ও লবণ মাখিয়ে ৩০-৩৫ মিনিট রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে সব বাটা মসলা, গুঁড়া মসলা ও লবণ দিয়ে কষিয়ে মাছ দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট রান্না করে মাছ উঠিয়ে রেখে ওই তেলে ও মসলায় ফুলকপি ও শিম দিয়ে কিছুক্ষণ কষিয়ে টমেটো, কাঁচা মরিচ, লবণ ও গরম পানি দিতে হবে। সবজি সেদ্ধ হয়ে ঝোল কমে এলে ধনেপাতা দিয়ে অল্প জ্বালে কিছুক্ষণ রেখে নামাতে হবে।
পালং মাখনিপালং মাখনি
উপকরণ: পালংশাক আধা কেজি, রসুন কুচি ২ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৪-৫টি, টমেটো ১টি, মেথি ১ চিমটি, পোলাও চালের গুঁড়া ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালি: পালংশাক ও টমেটো ধুয়ে টুকরো করে রাখতে হবে। ১ টেবিল চামচ মাখন গরম করে তাতে মেথির ফোড়ন দিয়ে পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ ভেজে টমেটো ও শাক দিয়ে ভাজতে হবে। পোলাও চালের গুঁড়া অল্প পানিতে গুলে শাকের ওপর ছড়িয়ে কিছুক্ষণ নেড়ে লেবুর রস ও মাখন দিয়ে নামাতে হবে।
লাউ চিংড়িলাউ চিংড়ি
উপকরণ: মাঝারি আকারের লাউ ১টি, মাঝারি চিংড়ি আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া সিকি চা-চামচ, লবণ স্বাদমতো, টমেটো ১টি, কাঁচা মরিচ ২টি ও ধনেপাতা ২ টেবিল চামচ।
প্রণালি: লাউ টুকরো করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ-রসুন ভেজে চিংড়ি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে লাউ দিয়ে ঢেকে রান্না করতে হবে। লাউ সেদ্ধ হওয়ার জন্য প্রয়োজনে গরম পানি দিতে হবে। টমেটো দিতে হবে। ঝোল কমে এলে ধনেপাতা কাঁচা মরিচ দিয়ে নামাতে হবে।
বেগুন পোস্তবেগুন পোস্ত
উপকরণ: মাঝারি আকারের গোল বেগুন ২টি, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া আধা চা-চামচ, পোস্তবাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ২ চা-চামচ, পুদিনাপাতা কাটা ১ টেবিল চামচ, টকদই ২ কাপ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, তিল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো এবং ভাজার জন্য তেল পরিমাণমতো।
প্রণালি: বেগুন ধুয়ে গোল চাক করে কেটে সামান্য হলুদ, অর্ধেকটা পোস্তবাটা ও কাঁচা মরিচবাটা ও সামান্য লবণ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে তেলে ভেজে সার্ভিং ডিশে সাজিয়ে রাখতে হবে। দইয়ের সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে বেগুনের ওপর ছড়িয়ে কিছুক্ষণ ঢেকে রেখে পরিবেশন করতে হবে।
মুলার ডালনামুলার ডালনা
উপকরণ: মুলা কুচি ২ কাপ, কাঁচা মুগডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চামচ, হলুদ গুঁড়া সিকি চা-চামচ, লবণ স্বাদমতো, তেজপাতা ১টি, টমেটো ২টি।
প্রণালি: মুগ ও মসুর ডাল ধুয়ে টমেটো ও মুলা বাদে সব উপকরণ মিশিয়ে তিন কাপ আন্দাজ পানি দিয়ে মাঝারি জ্বালে রান্না করতে হবে। ডাল আধা সেদ্ধ হলে মুলা দিয়ে রান্না করতে হবে। মুলা সেদ্ধ হলে টমেটো দিতে হবে। ঝোল কমে এলে বাগার দিতে হবে।
বাগারের উপকরণ: পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টা, তেল ৩ টেবিল চামচ, কুচো চিংড়ি ২ টেবিল চামচ।
প্রণালি: তেল গরম করে রসুন ও পেঁয়াজ ভেজে চিংড়ি দিয়ে ভাজা ভাজা হলে কাঁচা মরিচ দিয়ে মুলা ডাল ঢেলে দিতে হবে।

সংগৃহীত  প্রথম আলো  থেকে

Post a Comment

If you learn something from our post please comment...

 
Top