0




















বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধজাহাজের মালিক এখন যুক্তরাষ্ট্র। নবনির্মিত বৃহত্তর যুদ্ধজাহাজটি সোমবার পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো কেনিবেক নদীতে নামানো হয় এবং পরে আটলান্টিক মহাসাগরে নেয়া হয়।

ইউএসএস জুমওয়াল্ট নামের রণতরীটির দৈর্ঘ্য ৬১০ ফুট এবং ওজন প্রায় ১৫,০০০ টন। ধারণা করা হচ্ছে, রণতরীটি আগামী বছর মার্কিন নৌবহরে যুক্ত হবে।

জাহাজটি নির্মাণে ব্যয় হয়েছে ৪৪০ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য প্রায় ৩,৫০০ কোটি টাকা।

জাহাজটির ক্যাপ্টেন জেমস কিরক জাহাজটির আনুষ্ঠানিক যাত্রা নিয়ে দারুণ উত্তেজিত। তিনি বলেছেন, ‘ আমরা সবাই অধীর আগ্রহে অপেক্ষা করেছি এই দিনটির জন্য। জাহাজটির ক্রু, ক্যাপ্টেন, ডিজাইনার, শ্রমিকসহ সংশ্লিষ্ঠ সবার জন্য এটি একটি বিরাট অর্জন।’

জুমওয়াল্ট জাহাজটি নির্মাণে সর্বাধুনিক প্রযুক্তির প্রয়োগ ঘটানো হয়েছে। জাহাজটি এত নিঃশব্দে চলাচল করতে পারে যে, রাডারে এটিকে মাছ ধরার নৌকার সমান বলে মনে করবে।

বর্তমানে সর্বোচ্চ যে রণতরী রয়েছে তার চেয়ে প্রায় ১০০ ফুট লম্বা ও ২০ ফুট চওড়া জুমওয়াল্ট জাহাজটি। জাহাজটির অস্ত্র ধারণ ক্ষমতাও বেশি।
এর



কম্পিউটার নিয়ন্ত্রিত মিসাইল নিক্ষেপ সক্ষমতা এতটাই বেশি যে প্রায় ৬৩ মাইল দূরত্বের লক্ষ্যবস্তুতে চলন্ত অবস্থায় আঘাত হানতে পারে। রণতরীটি লেজার বা তড়িৎচৌম্বকীয় অস্ত্র ধারণেও সক্ষম।

প্রযুক্তির সফল প্রয়োগের কারণে বড় জাহাজ নিয়ন্ত্রণে যে পরিমাণ ক্রুর প্রয়োজন হয়, তার অর্ধেক সংখ্যক ক্রু দ্বারা জুমওয়াল্ট পরিচালনা করা সম্ভব।

জাহাজটির নির্মাতা বিখ্যাত আমেরিকান জাহাজ নির্মাণ কোম্পানি বাথ আইরন ওয়ার্কস।

বিখ্যাত মার্কিন নৌ অফিসার এডমিরাল এলমো জুমওয়াল্টের নামানুসারে জাহাজটির নামকরণ করা হয়েছে। মার্কিন কর্তৃপক্ষ আরো ২টি জুমওয়াল্ট আকৃতির রণতরী নির্মাণের পরিকল্পনা চূড়ান্ত করেছে। আগামী বছরে ওই দুই রণতরীর নির্মাণ কাজ শুরু হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

Post a Comment

If you learn something from our post please comment...

 
Top