0
মৃত্যুর আগে এই ১০টি জায়গা যেতে ভুলবেন না

আমাদের সবার মনেই ভ্রমন একটি অন্যরকম আনন্দের নাম। এরকম কিছু জায়গা আছে যেখানে মৃত্যুর আগে একবার হলেও যাওয়া উচিত। আজকের লেখায় আমরা জানবো পৃথিবীর সবচেয়ে সুন্দরতম ১০টি জায়গা নিয়ে যা আপনার ভ্রমনে লিস্টে যোগ করে নিতে পারেন। এই ১০ টি জায়গা পৃথিবীর বিভিন্ন প্রান্তে অবস্থিত প্রাকৃতিক ভাবে গড়ে উঠা সুন্দরতম জায়গা। চলুন তাহলে জেনে নেয়া যাক নাম গুলোঃ
১. আইস কেন্যন, গ্রীনল্যান্ড
২. পামুক্কালে, তুরস্ক
৩. কেউকেনহফ গার্ডেন, নেদারল্যান্ড
৪. ব্লাড রিভার বা রক্তের নদী, স্কটল্যান্ড
৫. পেট্রিফাইড বালির টিলা, এরিজোনা
৬. পেট্রা, জর্ডান 
৭. ক্রিস্টাল গুহা, নাইকা মাইন, মেক্সিকো
৮. ক্লেভেনে টানেল অফ লাভ, ইউক্রেন
৯. মার্বেল গুহা, চিলি
১০. গ্লো ওয়ার্ম কেভ, নিউজিল্যান্ড


আইস কেন্যন, গ্রীনল্যান্ডঃ




এটা গ্রীনল্যান্ড এর সবচেয়ে বড় দ্বীপ, আইসবার্গ থেকে পানি বরফের মাঝ দিয়ে প্রবাহিত হতে হতে এমন সুন্দর প্রাকৃতিক গঠন এনে দিয়েছে। মে থেকে জুলাই মাস এখানে ঘুরতে যাবার উপযুক্ত সময় কেননা তখন আবহাওয়া অনুকুলে থাকে। 

পামুক্কালে, তুরস্কঃ 
পামুক্কালে হল একটি প্রাকৃতিক গরম জলের পুল যা দক্ষিণ-পশ্চিম তুরস্কের ডেনিজলি প্রদেশে অবস্থিত। পামুক্কালে একটি তুর্কি শব্দ যার অর্থ "তুলার দুর্গ"। এটি ট্র্যাভারটাইনস বা টেরেস হিসাবে পরিচিত যা কার্বনেট খনিজগুলির কারণে তৈরি হয় যা প্রবাহিত জলের বৃত্ত হিসাবে জড়ো হয়।
Pamukkale, Turkey


কেউকেনহফ গার্ডেন, নেদারল্যান্ডস

যারা বসন্তের ফুল পছন্দ করেন, বিশেষ করে টালিপস, আমস্টারডামের কাছে কেউকেনহফ ফুলের বাগান একটি জায়গা অবশ্যই দেখতে হবে। এই বাগানগুলির সৌন্দর্য এবং উজ্জ্বল বাল্ব ফুলগুলি কেবল ছবিতে পর্যাপ্তভাবে ক্যাপচার করা যায় না।
বাগানটি বসন্তে প্রায় দুই মাস খোলা থাকে। যারা কেউকেনহফ দেখতে এবং নেদারল্যান্ড ভ্রমণ করতে চান তাদের জন্য বেশ কয়েকটি ছোট নদী ক্রুজ লাইনে বসন্তের টিউলিপ ক্রুজ রয়েছে।
কেউকেনহফ গার্ডেন, নেদারল্যান্ডস



ব্লাড রিভার, ডেভিলস পাল্পিট, গার্টনেস, স্কটল্যান্ড: ডেভিলস পাল্পিট ব্লাড রিভারের তলদেশে ডিয়ারবেরি লেন থেকে প্রায় 200 গজ দূরে অবস্থিত। এই শিলা গঠনটি নীচের উপত্যকাকে উপেক্ষা করে একটি খাড়া পাহাড়ের উপরে বসে আছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 500 ফুট উপরে অবস্থিত, মিম্বরটি নদী থেকে 130 ফুট উপরে উঠে এবং একটি দুর্দান্ত দৃশ্য সরবরাহ করে। সভ্যতার একমাত্র নিদর্শন দূরত্বে একটি যোগাযোগ টাওয়ার। বিভিন্ন ধরণের গাছ সর্বত্র দেখা যায়, যার মধ্যে কয়েকটি এমনকি পাথরের উপরেও বেড়ে ওঠে।
Blood River, Devil’s Pulpit, Gartness, Scotland



পেট্রিফাইড স্যান্ড টিউনস, অ্যারিজোনা
ভার্মিলিয়ন ক্লিফস ন্যাশনাল মনুমেন্টের সবচেয়ে বিখ্যাত ল্যান্ডফর্ম, ওয়েভের মধ্য দিয়ে রঙিন রেখাগুলি ঘূর্ণায়মান। আকস্মিক বন্যা এই প্যাট্রিফাইড বালির টিলার মধ্য দিয়ে খোদাই করে, লোহা সমৃদ্ধ ব্যান্ডগুলিকে উন্মুক্ত করে।
Petrified San Dunes

পেট্রা, জর্ডান
পেট্রা শহরটি হাজার হাজার বছর ধরে জর্ডানের পাহাড়ে লুকিয়ে ছিল যখন একজন তরুণ সুইস অভিযাত্রী জোহান লুডভিগ বার্কহার্ট 1812 সালে এটিকে পুনরায় আবিষ্কার করেছিলেন।
মন্দির, সমাধি এবং অন্যান্য ভবনগুলি সবই বেলেপাথরের পাহাড় থেকে খোদাই করা হয়েছে, যা এটিকে "গোলাপ লাল শহর" নাম দেয়।
Petra Jordan
ক্রিস্টাল গুহা, নাইকা মাইন, মেক্সিকো
মেক্সিকান রাজ্যের চিহুয়াহুয়ার নাইকা খনিটি একটি কার্যকরী খনি যা তার অসাধারণ সেলেনাইট স্ফটিকের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ক্রিস্টালের গুহা (কুয়েভা দে লস ক্রিস্টালস) হল একটি গুহা যা ভূপৃষ্ঠের প্রায় 1,000 ফুট (300 মিটার) নীচে খননের চুনাপাথর হোস্ট শিলায় অবস্থিত। চেম্বারে দৈত্যাকার সেলেনাইট স্ফটিক রয়েছে, যা এখন পর্যন্ত পাওয়া সবচেয়ে বড় প্রাকৃতিক স্ফটিকগুলির মধ্যে রয়েছে। নীচের ম্যাগমা চেম্বার থেকে নির্গত হাইড্রোথার্মাল তরল দ্বারা সেলেনাইট স্ফটিকগুলি গঠিত হয়েছিল।
Cave of Crystals

ইউক্রেনের ক্লেভেনে টানেল অফ লাভ
তার চমত্কার দীর্ঘ, পাতাযুক্ত সুড়ঙ্গটি একটি সবুজ স্বপ্ন বা চলচ্চিত্রের একটি দৃশ্যের মতো দেখায় - তবে এটি আসলে ইউক্রেনের অরণ্যের গভীরে পাওয়া যেতে পারে। ক্লেভেন শহরের কাছে অবস্থিত, এই সুস্বাদু সবুজ সুড়ঙ্গটি একটি ব্যক্তিগত ট্রেনের জন্য যাতায়াতের ব্যবস্থা করে যা একটি স্থানীয় কারখানায় কাঠ সরবরাহ করে। 1.8 মাইল দীর্ঘ পরিমাপ, পূর্ব ইউরোপের অস্বাভাবিক রেল পথটি প্রেমীদের প্রতিশ্রুতির জন্য একটি জনপ্রিয় স্থান।
Tunnel of Love

মার্বেল গুহা, চিলি
অত্যাশ্চর্য গুহাগুলি চিলি চিকোর ছোট শহরটিতে সবচেয়ে বেশি দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি। গুহাগুলি সম্পূর্ণরূপে শুধুমাত্র মার্বেল দিয়ে তৈরি, গুহাগুলির গঠন সম্পূর্ণ প্রাকৃতিক এবং সাইটটি কেবল সুন্দর, শব্দে বর্ণনা করা খুব সুন্দর। পাথরের বিশাল ব্লকের মধ্য দিয়ে জলের অনুপ্রবেশ শিলাগুলিকে এমনভাবে খোদাই করেছে যে তারা পাথরের মধ্যে এই সুন্দর গুহা এবং সুড়ঙ্গ তৈরি করেছে। পর্যটকরা এই বিশাল গুহাগুলির অভ্যন্তরীণ টানেলের মধ্য দিয়ে নৌকায় ভ্রমণ করতে পারেন এবং এর সৌন্দর্যে মুগ্ধ হতে পারেন।
Marble caves

গ্লো ওয়ার্ম কেভ, নিউজিল্যান্ড
নিউজিল্যান্ডের উত্তর দ্বীপে মূল ওয়াইটোমো শহরের ঠিক বাইরে অবস্থিত ওয়াইটোমো গ্লোওয়ার্ম গুহাগুলি একটি বিখ্যাত আকর্ষণ কারণ গুহাগুলিতে বসবাসকারী গ্লোওয়ার্মগুলির একটি বিশাল জনসংখ্যা। গ্লোওয়ার্ম বা আরাকনোক্যাম্পা লুমিনোসা হল ক্ষুদ্র, বায়োলুমিনেসেন্ট প্রাণী যা একটি নীল-সবুজ আলো তৈরি করে এবং একচেটিয়াভাবে নিউজিল্যান্ডে পাওয়া যায়।
Glow worm Cave


Post a Comment

If you learn something from our post please comment...

 
Top